আফগানিস্তান সম্পর্কে অজানা তথ্য | Amazing Facts about Afghanistan in Bengali



আফগানিস্তান সম্পর্কে অজানা তথ্য 
Amazing Facts about Afghanistan in Bengali
*********************************************************************************


আফগানিস্তানকে আধিকারিক ভাবে Islamic  Republic  of  Afghanistan  বলা হয়. দেশটি মধ্যে এবং দক্ষিণ এশিয়ার মধ্যবর্তী স্থানে অবস্থিত একটি Landlocked  দেশ। যা ইরান,পাকিস্তান,তুর্কমেনিস্তান,তাজিকিস্তান এবং চীনের মতো দেশ গুলি দিয়ে ঘেরা। 
                                                                       ইমেজ সোর্স Wikimedia  Commons 
প্রায় ৬৫২৮৬৪ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে থাকা আফগানিস্তানের ব্যাপারে আজকে জানব কিছু মজাদার কথাগুলি যা হয়তো এর আগে কখনো শোনেন নি।  


Capital
Kabul
Area
652864 km2
Official Language
Pashto , Dari
Ethnic groups
Pashtun, Tajik, Hazara, Uzbek
Religion
Islam
Demonym
Afghan or Afghanistani
Population
34656032
HDI
0.465
Currency
Afghani (AFN)

১.  আফগানিস্তানের মানুষদের Afghan  বলে এবং এখানকার জাতীয় মুদ্রাকে Afghani  বলছে।  নাম দুটো কিছুটা একধরণের বলে অনেকের কিছুটা বিভ্রতীতে পড়তে হয়।  তাই আসা করি এইবার জেনে নেওয়ার পর হয়তো আপনাদের আর কোনো সমস্যা হইবে না। 


২.   দেশের জাতীয় খেলাটি এক অদ্ভুত ধরণের।  যেখানে দুই দলের ঘর সোয়ারিরা একটি ছাগলের সব নিয়ে এক ধরণের  কাড়া  কাড়ির মতো খেলা খেলে। এই খেলা বেশ কয়েক শতাব্দী ধরে চলে আসছে।  তাই বর্তমানে এটি একটি জনপ্রিয় খেলতে পরিণত হয়েছে।  এই খেলাটির নাম Buzkhasi.

                                  ইমেজ সোর্স Wikimedia  Commons 

৩.  আফগানিস্তান নিজের স্বাধীনতা দিবস পালন করে ১৯ এ অগাস্ট। কারণ ১৯১৯ সালের এই দিনেই বাদশাহ আমানুল্লাহ খান আফগানিস্তানকে ব্রিটিশ শাসনের প্রভাব থেকে মুক্ত করে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করেন।  তখন ব্রিটিশ শাসনের সরাসরি উপনিবেশ হিসেবে আফগানিস্তান ছিলোনা।  কিন্তু দেশের বৈদেশিক নীতিতে ব্রিটিশদের  হস্তক্ষেপ ছিল।  তাই প্রায় ৩ টি Anglo  Afghan যুদ্ধের পর আফগানিস্তান স্বাধীনতা পায়। 


৪.   আফগানিস্তানে প্রত্যেক বছরের মার্চ মাসের ২১ তারিখটিকে নতুন বছর হিসেবে পালন করা হয়।  দিনটিকে এখানে Nawroz  বলা হয়ে।  এই দিনে সারা দেশের বিভিন্ন কোন থেকে প্রচুর মানুষের ভিড় এসে Mazar  - e  - sharif  নামের এক শহরে এসে জমা হয়।  এখানে নির্মিত Blue  Mosque  অথবা the  shrine  of  Hazrat  Ali  নামের জায়গাটি আসলে প্রকৃত দর্শনস্থল। 


৫.  Durrani  সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা আহমদ শাহ দুররানি ছিলেন আধুনিক আফগানিস্তানের প্রতিষ্ঠাতা।  তাই উনাকে "The  father  Of  nation "  বলা হয়ে থাকে। ১৭৭২ সালে তাঁর মৃত্যুর পর তার পুত্র তিমুর শাহ সিংহাসনে বসেন।  এই তিমুর শাহ পরবর্তীকালে আফগানিস্তানের আগের রাজধানী কান্ধৰ থেকে বর্তমানের কাবুলে স্থানান্তরিত করেন। 


৬.  আফগানিস্তান শব্দের অনুবাদ করলে এটিকে Land  of  the  Afghans  অর্থাৎ আফঘান  মানুষদের ভূমিও বলা যেতে পারে।  

৭.  দেশটির চারিদিকে বেশ কয়েকটি ঐতিহাসিক নিদর্শন থাকার দারুন একদা দেশটিকে সবথেকে জনপ্রিয় পর্যটক স্থল সম্পন্ন দেশ গুলির মধ্যে হিসেবে ধরা হতো।  এইরকমই এক নিদর্শন ছিল পৃথিবীর দীর্ঘতম বৌদ্ধমূর্তি গুলি।  যা ২০০১ সালে সেসময়ের শাসনে থাকা মানুষদরে দ্বারা ধ্বংস করে ফেলা হয়।  

৮.  তবে এটি হয়তো  যে পৃথিবীর প্রাচীনতম তৈলচিত্র কিন্তু ইউরোপের কোনো রেনেসাঁর সময়ে হয়নি তা আসলে হয়েছিল আফগানিস্তানে অবস্থিত Bamiyan  গুহা গুলিতে।  


৯.  আফগানিস্তানের মোট জনসংখ্যা ৩ কোটির কুচু বেশি।  এবং দেশের অধিকাংশ মানুষ মুসলিম সম্প্রদায় ভুক্ত। 


১০.  Pashto  এবং Dari  এই দুটি হলো আফগানিস্তানের জাতীয় ভাষা।  এবং দেশের ৮০ শতাংশের বেশি মানুষ এই ভাষা গুলিতে কথা বলে।  


১১.  কবিতাকে এই দেশের সংস্কৃতিতে একটা অঙ্গ বলা যেতে পারে।  বহু শতাব্দী ধরে সুন্দর সুন্দর কবিতা পথ করাটা আফগানিস্তানের সংস্কৃতিতে চলে আসছে।  Herat  নামের এক শহরে প্রতি বৃহস্পতিবারে সন্ধ্যার সময়ে মহিলা , পুরুষ  এবং বাঁচার একত্র হয়ে নিজেদের মধ্যে অতীত এবং বর্তমান কালের বিভিন্ন কবিতা গুলিকে পথ করে সোনায়। 


১২.   দেশের সংসকৃতিতে পরিবারের মর্যাদা গুত্বপূর্ণ যেখানে বেশির ভাগ ক্ষেত্রেই দেশের মানুষ পরিবার এবং তাদের ছেলেমেয়েদের নিয়ে থাকতে বেশি ভালোবাসে।  


১৩.  আফগানিস্তানের অর্থনীতিকে ভীত কিন্তু মূলত চাষ আবাদের ওপর নির্ভর।  বিভিন্ন রকম বাদাম , তরমুজ , শুকনো ফল , আঙ্গুর এবং ডালিমের চাষ বেশ ভালো পরিমানে হয়ে থাকে।  



১৪.  এছাড়াও বিভিন্ন রকমের হস্ত শিল্প যেমন কার্পেট , কাপড়ের শিল্প  এবং দামি পাথর lapis  Lazuli  এখানকার খনি গুলিতে পাওয়া যায়।  এই নীল রঙের দামি পাথরটি নানা রকমের গায়েনাতে ব্যবহার করা হয়ে।  এই রকমের আরো কিছু প্রকারের খনিজ সম্পদ এবং ছোট বোরো শিল্পের বিন্যাস ঘটায় দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে।  


১৫.  দেশের সব জায়গাতে বিদ্যুতিকরণ না হলেও আফগানিস্তানের প্রায় ৯০ শতাংশের বেশি জায়গায় মোবাইল ফোনের নেটওয়ারকের প্রসার দেখা যায়।  এবং বর্তমানে দেশের জন সংখ্যার এক বিরাট অংশে মোবাইল ফোনের ব্যবহার শুরু হয়েছে।  

১৬.  আপনারা বিখ্যাত বডিবিল্ডার এবং সিনেমা অভিনেতা Arnold  Schwarzeneggar  এর নাম নিশ্চই শুনে থাকবেন।  আসলে উনার চেহারার সাথে এখানকার মানুষদের এক বিশেষ ধারণা জড়িত আছে।  এখানে কিছু মানুষদের মোতে Arnold  কে নাকি দেখতে অনেকটা আফগানদের মতো এবং এখানকার বেশ কিছু ব্যাম কেন্দ্র গুলিতে তার চিত্র দেখা যায়।  


১৭.  দেশে অবস্থিত Kandhar  Airfield  টি একসময় একক runway  সম্পন্ন বিশ্বে সবথেকে ব্যস্ততম বিমানবন্দর গুলির মধ্যে একটি ছিল।  সেখানে নাকি প্রত্যেক সপ্তাহে ১৭০০ থেকে ৫০০০ এর মতো বিমান ওঠানামা করতো।  


১৮.  অতিথি আপ্যায়নের জন্য আফগানিস্তানের মানুষ যথেষ্ট পরিচিত।  তাই এই আপ্পায়নের ধরণ এবং দেশের সুন্দর সুন্দর নিদর্শন গুলি দেখতে দেশ বিদেশের প্রচুর পর্যটক এই দেশে বেড়াতে আসে।  



১৯.  আফগানদের খাবারে গম , barley  চাল এবং বিভিন্ন টাটকা ও শুকনো ফলগুলির প্রাধান্য বেশি পাওয়া যায়।
এবং চা তথা পোলাওয়ের মতো খাবার গুলিও এই দেশে বিশেষ প্রিয় খাবারের তালিকায় পড়ে।  



*********************************************************************************

যাইহোক অতীতকালের বাধাবিগ্নতা কাটিয়ে দেশটি এখন স্থায়ী এবং শান্তিপূর্ণ অবস্থারর দিকে এগিয়ে চলছে।  এবং হিন্দুকুশ পর্বত মালার কোলে অবস্থিত এই দেশটির আগামী দিন গুলি যেন আরো শান্তিময় হয়ে এই কামনার সাথে আফগানিস্তানের যাত্রা এখানে শেষ করলাম।  এস করি আপনাদের কথা গুলি ভালো লেগেছে। তাহলে আবার দেখা হবে পরবর্তী নতুন কোনো বিষয়ে ততক্ষনে জন্য ধন্যবাদ।   











Comments

Popular posts from this blog

ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়া | Amazing Facts about Australia in Bengali

কেরালা সম্পর্কে মজার তথ্য | Amazing Facts about Kerala in Bengali

ফিলিপাইন একটি সুন্দর দেশ | Amazing Facts about Philippines in Bengali